কক্সবাজারে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় অবৈধ ডিভাইস সহ আটক ২

কক্সবাজারে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় অবৈধ ডিভাইস সহ আটক ২
কক্সবাজার শহরের সিটি কলেজে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা চলাকালে অবৈধ ডিভাইস সহ ২ জন পরীক্ষার্থীকে  আটক করা হয়েছে।

জানা গেছে, আটক একজনের পরনে পাঞ্জাবী আর হাতের বাহুতে লুকানো ওয়্যারলেস অডিও ডিভাইস ছিল। যেটি ব্যবহার করে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় বসেছিলেন খুরুশকুলের তেতৈয়ার বশির আহমেদ নামে এক পরীক্ষার্থী। অত্যাধুনিক এই ডিভাইস ব্যবহার করে অপরপ্রান্ত থেকে প্রশ্নের উত্তর নিচ্ছিলেন তিনি।
কিন্তু শেষ রক্ষা হয়নি বশিরের। একটি গোয়েন্দা সংস্থার নজরে আসে বিষয়টি। পরে পুলিশ দেহ তল্লাশী করে তার কাছ থেকে অত্যাধুনিক ডিভাইসটি জব্দ করে।
পরবর্তীতে তার তথ্যের ভিত্তিতে ২০৪ নম্বর কক্ষে তল্লাশি করে আরো একজন পরীক্ষার্থীকে মোবাইলসহ আটক করা হয়। মোবাইল সহ আটক পরিক্ষার্থী চকরিয়া উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের শামসুল আলমের ছেলে তৌহিদুল ইসলাম।

শুক্রবার (২৯ মার্চ) সকালে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সিটি কলেজ কেন্দ্রের ৪০২ ও ২০৪ নম্বর কক্ষ থেকে তাঁদেরকে আটক করা হয়। এর আগে কক্সবাজারে কোন পরীক্ষায় নকল করার জন্য এমন ডিভাইস ব্যবহারের নজির নেই।
জানা গেছে, তারবিহীন শব্দ শোনার এই যন্ত্রটি দেখতে ব্যাংকের মাস্টার কার্ডের মতো। প্রকৌশলীদের তথ্যমতে, ওয়্যারলেস ইয়ারপিসগুলো বিচক্ষণ নকশা এবং ব্যতিক্রমধর্মী প্রযুক্তিগত বৈশিষ্ট্যের কারণে সনাক্ত করণের ঝুঁকি ছাড়াই বিরামহীন যোগাযোগ নিশ্চিত করে। সাধারণত পরীক্ষা এবং ব্যবসায়ীক আলোচনায় গোপন যোগাযোগের জন্য এটি ব্যবহার করা হয়।
কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্য থিং অং জানান, গোয়েন্দা সংস্থার তথ্যমতে কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে আটক পরীক্ষার্থীকে কক্সবাজার সদর মডেল থানায় নিয়ে যায় পুলিশ। কক্সবাজারে এমন ডিভাইস ব্যবহারের নজির এর আগে দেখা যায়নি বলে দাবী করেন তিনি এবং আটককৃতদের বিরুদ্ধে কলেজের পক্ষ থেকে থানায় এজাহার দায়ের করা হয়েছে বলেও তিনি জানান।
এ-বিষয়ে কক্সবাজার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুজ্জামান বলেন, আটককৃতদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি প্রস্তুতি চলছে। মামলা রুজু করে শনিবার তাদের আদালতে সোপর্দ করা হবে।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.